কক্সবাজার, রোববার, ২৮ এপ্রিল ২০২৪

আরও পাঁচ বছর টেস্ট খেলে যেতে চান তামিম

টি-টোয়েন্টি থেকে ছুটি নেওয়ার ঘোষণা দিয়েছেন তামিম ইকবাল। দেশের সেরা এই ওপেনার তথা সর্বাধিক রান সংগ্রাহক টি-টোয়েন্টি খেলতে পারেন না- এমন একটা আলোচনা গত কয়েকমাস ধরেই দেশের ক্রিকেটে আছে। তবে তামিম বলেছেন, কোনো মান-অভিমান দ্বারা প্রভাবিত না হয়ে বাস্তবতার নিরিখেই তিনি টি-টোয়েন্টি থেকে ছয় মাসের ছুটি নিয়েছেন। তিনি এটাও মনে করেন যে, ছয় মাস পর তাকে আর টি-টোয়েন্টি দলে প্রয়োজন হবে না।

 

ভবিষ্যতে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে দাঁড়ি দিতে চাইলেও বাকি দুই ফরম্যাটে লম্বা সময় খেলতে চান তামিম। বিশেষ করে সাদা পোশাকে তিনি আরও অনেকদিন খেলতে চান। তিন ফরম্যাটের মাঝে তার কাছে টেস্ট ক্রিকেট সবচেয়ে গুরুত্বপূর্ণ। ছোট থেকে টেস্ট খেলার স্বপ্ন থাকার কথাও জানিয়েছেন তামিম। আজ বৃহস্পতিবার চট্টগ্রামে অনুষ্ঠিত বহুল আকাঙ্ক্ষিত সংবাদ সম্মেলনে মিনিস্টার গ্রুপ ঢাকার হয়ে চলতি বিপিএলে খেলা এই তারকা এসব কথা জানান।

সবাই আগে টেস্ট ক্রিকেট ছাড়ে, আপনি টি-টোয়েন্টি ছাড়লেন কেন- এমন প্রশ্নের জবাবে তামিম বলেন, ‘এটা পুরোপুরি ঠিক না। অনেক ক্রিকেটারই আগে টি-টোয়েন্টি ছেড়েছে। ওয়ানাডে আমাদের বাংলাদেশে সবচেয়ে প্রিয় ফরম্যাট। আমিও ওয়ানডে খেলতে উপভোগ করি। আর টেস্ট ক্রিকেট হলো এমন- যখন থেকে ব্যাট ধরা শুরু করেছি আমার দুটি ইচ্ছা ছিল। একটা হলো- বাংলাদেশ দলকে প্রতিনিধিত্ব করব এবং অন্যটি হলো টেস্ট ক্রিকেটার হব। আপনারা নিশ্চয়ই জানেন যে টেস্ট ক্রিকেটের মর্যাদা কোন জায়গায়। ‘

তামিম ইকবাল আরও বলেন, ‘হয়তো আমরা টেস্ট ক্রিকেটে ততটা শক্তিশালী কোনো দল না; কিন্তু টেস্ট ক্রিকেটে একটা সেঞ্চুরি করা কিংবা একটা ফিফটি করার মূল্য অন্যরকম। তাই আমি যতদিন সম্ভব টেস্ট ক্রিকেট খেলে যাব। আমার বয়স এখন ৩৩ বছর। ৩৪-৩৫ বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অনেকের অভিষেক হয়, ৪০-৪২ বছর পর্যন্ত খেলে। পারফর্মেন্স আর ফিটনেস ঠিক থাকলে আমি যতদিন পারি জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাব। নির্দিষ্ট করে বললে, আরও চার-পাঁচ বছর আমি খেলা চালিয়ে যেতে চাই।

পাঠকের মতামত: